বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক এন্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ ডিসেম্বর ২০১৭

প্রতিষ্ঠা

দেশের সার্বিক উন্নতির ক্ষেত্রে তথ্যের ভূমিকা অনুধাবন করে ১৯৫৭ সালে ইউনেস্কো-এর কারিগরি সহায়তায় পশ্চিম পাকিস্তানের করাচীতে পাকিস্তান কাউন্সিল অব সায়েন্টিফিক এন্ড ইন্ডাষ্ট্রিয়াল রিসার্চ (পিসিএসআইআর)-এর অধীনে পাকিস্তান জাতীয় বিজ্ঞান ও কারিগরি তথ্য সংগ্রহ ও বিতরণ কেন্দ্র (প্যান্সডক) প্রতিষ্ঠিত হয়।

১৯৬৩ সালে পিসিএসআইআর-এর পূর্বাঞ্চলীয় পাকিস্তান গবেষণাগার, ঢাকা-তে প্যান্সডক-এর আঞ্চলিক অফিস স্থাপিত হয়। বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, শিল্পোদ্যোক্তা, পরিকল্পনাবিদ, নীতি-নির্ধারক, শিক্ষক ও সংশ্লিষ্ট সকলের গবেষণা কাজের তথ্য চাহিদা পূরণের জন্য এ প্রতিষ্ঠানটি কার্যক্রম শুরু করে। স্বাধীনতা পরবর্তীতে আঞ্চলিক এ অফিসটি বাংলাদেশ জাতীয় বিজ্ঞান ও কারিগরি তথ্য সংগ্রহ ও বিতরণ কেন্দ্র (ব্যান্সডক) নামে বিসিএসআইআর, ঢাকা-এর শাখা অফিস হিসেবে কাজ শুরু করে।

 

বাংলাদেশ সরকারের তদানীন্তন শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যা বিভাগ জাতীয় বিজ্ঞান গ্রন্থাগার নামক প্রকল্পটিকে ১৯৮৬ সালে ব্যান্সডক-এর সাথে একীভূত করে। পুনর্গঠিত ব্যান্সডক-কে ১৯৮৭ সালে একটি স্বতন্ত্র জাতীয় সংস্থা হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ন্যাস্ত করা হয়। অতঃপর ২০১০ সালের ১৮ মার্চ আইন প্রণয়নের মাধ্যমে বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক এন্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টার (ব্যান্সডক) স্বায়ত্বশাসিত সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত হয়। 


Share with :
Facebook Facebook